President

বাহির শাহ। অনেক ক্রিকেটপ্রেমী হয়ত তার নামটা পর্যন্ত শোনেননি। অথচ তিনিই গড়লেন বিশ্বরেকর্ড। আফগানিস্তানের এই তরুণ ক্রিকেটার ছাড়িয়ে গেলেন কিংবদন্তী ডন ব্র্যাডমানকে। টেস্টে তার গড় এখন ১২১ দশমিক ৭৭।

আন্তর্জাতিক টেস্ট ক্রিকেটে সর্বোচ্চ রানের গড় অস্ট্রেলিয়ার কিংবদন্তী ব্যাটসম্যান স্যার ডন ব্র্যাডম্যানের। ৯৯.৯৪ গড় নিয়ে ক্যারিয়ারের ইতি টেনেছিলেন তিনি। এবার তাকেই কি-না টপকে গেলেন বাহির।

অবশ্য আন্তর্জাতিকে নয়, প্রথম শ্রেণির ক্রিকেটে ব্র্যাডম্যানকে পেছনে ফেলেছেন আফগান সেনসেশন।

এমন নৈপুণ্যে বেজায় খুশি এই আফগান যুবা। বলেন, 'সত্যিই আমি খুব খুশি এবং রোমাঞ্চিত। দুই দিন ধরে ব্যাট করেছি। ফিটনেসে গুরুত্ব দিয়েছি বলেই এমনটা সম্ভব হয়েছে। আমি কেবল দলকে আমার সেরাটা দিতে চেয়েছি। আমার চেষ্টা সফল হয়েছে। কোচকে ধন্যবাদ দিতে চাই। তিনি আমাকে অনেক সহায়তা করেছেন। দিনটা কখনও ভোলার নয়।'

এ বছর অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ খেলছেন বাহির। বাংলাদেশের বিপক্ষে প্রথম প্রস্তুতি ম্যাচে ৫ চারে ৬০ বলে ৪৪ রান করেছিলেন এই আফগান। মূল লড়াইয়েও ভালো করার প্রতিশ্রুতি বাহিরের।

এখন পর্যন্ত ৭টি প্রথম শ্রেণির ম্যাচ খেলেছেন বাহির। যার মধ্যে ১২ ইনিংস ব্যাটিং করে ঝুলিতে পুরেছেন ১০৯৬ রান। প্রথম শ্রেণির ক্রিকেটে অভিষেকেই করেন ২৫৬ রান। সূত্র: ডেকান ক্রনিকল

টাইমস ওয়ার্ল্ড ২৪ ডটকম/ এইচ কে/এস আর

১১ জানুয়ারী, ২০১৮ ১৩:১১ পি.এম