President

সময়ের অন্যতম সেরা খেলোয়াড় লিওনেল মেসি। এ নিয়ে কারও সন্দেহ হওয়ার কথা নয়। উজ্জ্বল ক্যারিয়ারে অসংখ্য রেকর্ড গড়েছেন তিনি। এর মধ্যে কয়েকটি রেকর্ড যা কখনোই ভাঙবে না। যুগান্তর অনলাইন পাঠকদের জন্য তা তুলে ধরা হলো-


২০০৪ সালে বার্সেলোনায় সিনিয়র ফুটবলার হিসেবে ক্যারিয়ার শুরু করেন মেসি। এর পর আর পিছু ফিরে তাকাতে হয়নি তাকে। গড়েছেন একের পর এক মহাকীর্তি। যা স্বর্ণাক্ষরে লেখা থাকবে ফুটবল ইতিহাসে।

*এখন পর্যন্ত বার্সার জার্সি গায়ে ৪০০ ম্যাচ খেলেছেন খুদে জাদুকর। করেছেন ৩৬৫ গোল। ম্যাচ প্রতি গোলের হার ০.৯১। ক্লাবটির হয়ে এটি অনন্য রেকর্ড। যা আর কেউ করে দেখাতে পারবে বলে মনে করেন না ফুটবল বোদ্ধারা।

*এক লা লিগা মৌসুমে সর্বোচ্চ গোলদাতা মেসি। ২০১১/১২ মৌসুমে ৫০ গোল করেন তিনি। যা কখনো কেউ ভাঙতে পারবে না বলে মত তাদের।

*মেসির ক্যারিয়ারে রয়েছে ২৮টি হ্যাটট্রিক। একে ধরাছোঁয়ার বাইরে মনে করছেন তারা।

*তিনিই একমাত্র খেলোয়াড়, যিনি লা লিগা ইতিহাসে প্রথম খেলোয়াড় হিসেবে ৩৫০ গোলের মাইলফলক স্পর্শ করেন। এ নজির আর কারও নেই। ভবিষ্যতে কেউ করে দেখাতে পারবে বলে ভাবেন না ফুটবল বিশ্লেষকরা।

বরং এসব রেকর্ড আরও মজবুত হবে বলে মনে করেন বিশ্লেষকরা। তারা বলছেন, মেসির বয়স এখন ৩০। তবু গোলক্ষুধা একটুও কমেনি। বরং তার ফুটবল মস্তিষ্ক আরও ক্ষুরধার হয়ে উঠছে। চলতি মৌসুমে এর জ্বলজ্যান্ত প্রমাণ পাওয়া যাচ্ছে।

এ মৌসুমে লা লিগায় এখন পর্যন্ত ১৮ ম্যাচে করেছেন ১৬ গোল। যদি এভাবে খেলে যেতে পারেন তাহলে ৪০০ গোল করা হবে মামুলি ব্যাপার। আর যদি তা বাস্তবে রূপ নেয় তাহলে ফুটবলের বরপুত্রের এ রেকর্ড ইতিহাসে অম্লান হয়ে থাকবে।

এ কীর্তি গড়ার পথে ওয়ান্ডার ম্যানের হ্যাটট্রিক ও মাইলফলকের রেকর্ড আরও সমৃদ্ধ হবে।

তথ্যসূত্র: স্পোর্টসকিডা

টাইমস ওয়ার্ল্ড ২৪ ডটকম/ এইচ কে/এস আর

১০ জানুয়ারী, ২০১৮ ১৬:৩৭ পি.এম