President

ভারতের হায়দরাবাদ শহরকে ভিক্ষুকমুক্ত করার উদ্যোগ নিয়েছে তেলঙ্গানা কারা দফতর। তারা ঘোষণা দিয়েছে, হায়দরাবাদের রাস্তায় কাউকে ভিক্ষা করার তথ্য কারা দফতরকে জানালে তাকে ৫০০ টাকা পুরস্কার দেয়া হবে। তেলঙ্গানা কারা দফতরের ডিজি ভি কে সিংহ নিজেই গণমাধ্যমকে এ তথ্য জানিয়েছেন।

তিনি আরও জানান, ভিক্ষুকদের স্বার্থে তারা শিগগিরই ‘বিদ্যাদানম’ নামে একটি প্রকল্প চালু করতে যাচ্ছেন। ভিক্ষুকদের কর্মসংস্থান ও শিক্ষা প্রদানের জন্যই এ প্রকল্প হাতে নেয়া হয়েছে।


সংশ্লিষ্টরা জানিয়েছেন গ্রেটার হায়দরাবাদ মিউনিসিপ্যাল কর্পোরেশন এবং পুলিশের সহায়তায় ইতোমধ্যে হায়দরাবাদের রাস্তা থেকে ৭১১ জন পুরুষ এবং ৩১১ জন নারী ভিক্ষুককে আটক করা হয়েছে। তাদের মধ্যে ৪৭৬ জন পুরুষ এবং ২৪১ নারীকে ভিক্ষা না করার শর্ত দিয়ে ছেড়ে দেয়া হয়। আর ২ শিশুসহ বাকি ভিক্ষুককে আনন্দ আশ্রমে পাঠানো হয়েছে।

ভি কে সিংহ বলেন, ‘স্বল্প সময়ের মধ্যে আমরা ভিক্ষুকদের এক ছাদের তলায় আনতে চেষ্টা করছি। তাদের জন্য শিগগিরই একটি জায়গার ব্যবস্থা করা হচ্ছে, যেখানে তারা পরিবারের সঙ্গে থাকতে পারবে। আমাদের লক্ষ্য দুটো। এক, ভিক্ষুকদের জন্য স্বাস্থ্যসম্মত পরিবেশ নিশ্চিত করা; দ্বিতীয়ত রাস্তায় যেন কাউকে আর থাকতে না দেখা যায় সেদিকে খেয়াল রাখা।’

তিনি আরও বলেন, ‘কর্মদক্ষ ভিক্ষুকদের জন্য ছয়টি পেট্রোল পাম্প এবং ছয়টি নতুন গ্রাম গড়ে তোলা হয়েছে। আর যারা এখনও সেভাবে কাজ করতে সক্ষম নন, আনন্দ আশ্রমে তাদেরকে প্রশিক্ষণ দেওয়া হবে’। সূত্র : আনন্দবাজার পত্রিকা

টাইমস ওয়ার্ল্ড ২৪ ডটকম/ এইচ কে/এস আর

০২ জানুয়ারী, ২০১৮ ১২:৩৬ পি.এম